কার্গো প্লেন কেনার প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ

কার্গো প্লেন কেনার প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ

নিজেদের চাহিদা মিটিয়ে বাংলাদেশের বিখ্যাত পণ্যগুলো যাতে সাশ্রয়ীভাবে বিদেশে রফতানি করা যায় সেজন্য কার্গো প্লেন কিনবে বাংলাদেশ।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) যশোর বিমানবন্দরে যশোর থেকে চট্টগ্রাম ও কক্সবাজার রুটের ফ্লাইটের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় আমরা এভিয়েশন খাতে অনেক দূর এগিয়েছি। এবার আমরা স্পেশাল কার্গো প্লেন কেনার প্রস্তুতি নিচ্ছি। আমরা নিজস্ব কার্গো প্লেনের মাধ্যমে কম খরচে কৃষকের উৎপাদিত কৃষিপণ্য, যশোরের ফুল, রাজশাহীর আমের মতো বিখ্যাত সব খাদ্যপণ্য বিদেশে রফতানি করব। কার্গো প্লেন কেনার ক্ষেত্রে আমরা অনেক দূর অগ্রসর হয়েছি।

দেশের পর্যটন উন্নয়নের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশের সুন্দরবনে কয়েকটি দেশের ক্রুজ শিপ পর্যটন নিয়ে কাজ করতে চায়। আমরা এরইমধ্যে বুয়েটকে দিয়ে সুন্দরবনে একটি জরিপ শুরু করেছি। জরিপে কোন কোন স্পটে ক্রুজ শিপগুলো থামতে পারে সেই তথ্যগুলো উঠে আসবে। জরিপের ফল পেলে আমরা পরে কীভাবে এগুলো নিয়ে কাজ করা যায় সেদিকে এগোবো।

অনুষ্ঠানে যশোর প্রেসক্লাবের সভাপতি, যশোর ও ঝিনাইদহর সংসদ সদস্যরা বক্তব্য রাখেন। এসময় তারা যশোর থেকে সরাসরি কলকাতা ফ্লাইট চালুর অনুরোধ করেন।

এবিষয়ে প্রতিমন্ত্রী বলেন, সবার দাবি যশোরকে আন্তর্জাতিক বিমানবন্দর করে ভারতের কলকাতায় ফ্লাইট পরিচালনা করা হোক। আমরা বর্তমানে কক্সবাজার ও সৈয়দপুর বিমানবন্দরকে উন্নত ও সম্প্রসারণের কাজ করছি। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অত্যাধুনিক থার্ড টার্মিনাল তৈরির কাজ চলছে। ঢাকার পাশাপাশি আমরা চট্টগ্রাম ও সিলেটকে আন্তর্জাতিক বিমানবন্দরে রূপান্তর করেছি। ভবিষ্যতে যশোর বিমানবন্দরকেও আন্তর্জাতিক রূপ দেওয়ার কাজ করব।

এর আগে প্রতিমন্ত্রী ফিতা কেটে যশোর-চট্টগ্রাম ফ্লাইটের উদ্বোধন করেন। তিনি এয়ারক্রাফটে ঢুকে যাত্রীদের সঙ্গে মতবিনিময় করেন।

https://www.dhakapost.com/aviation/65784

Leave a Reply

Your email address will not be published.


*